প্রেম কি ? প্রেমের পেছনের লুকিয়ে থাকা বিজ্ঞান (The Science of Love)

প্রেম কি ?

প্রেম কি ? প্রকৃতপক্ষে, যখন একজন ব্যক্তির প্রেমে পড়ে, তখন তার মস্তিষ্কের একটি নির্দিষ্ট অংশ সক্রিয় হয়ে ওঠে। যার ফলে মানুষ মাদকদ্রব্যের পরে একটি অদ্ভুত অনুভূতি অনুভব করে। এ কারণেই প্রেমের মানুষের মন একটি জাদুমন্ত্রিক উত্তেজনা অনুভব করে। তিনি অতিপ্রাকৃত সুখ উপলব্ধি এবং মানুষ কোনও কিছু করার জন্য প্রস্তুত। যে ব্যক্তি প্রেমে আছে সে তার মনের মধ্যে অন্য কিছু নিয়ে যাচ্ছে। এবং এই একই জিনিস তাকে আলাদা করে অন্য সব সাধারণ মানুষের থেকে।

আসলে প্রেম একটি আসক্তি, প্রেমের মধ্যে একটি বিশেষ আবেগ আছে। এটা সত্য যে বিজ্ঞান হলো একটি ভালোবাসার বিষয়, কিন্তু এটা সত্য যে ভালবাসা এবং বিজ্ঞান সত্য …

    • কিন্তু প্রেম মানুষের মন কেন পরিবর্তন করে?

    • কেন ভালবাসা আমাদের যাকিছু করার শক্তি দেই?

—এই দুটি প্রশ্নের উত্তর জানলে নিচে কমেন্ট এ গিয়ে কমেন্ট করুন—

কেন আমরা ভালোবাসি ?

মিসিসাগারের ফ্যারিস স্টেট ইউনিভার্সিটির  বিজ্ঞানীরা বলেছে যে,  এই সবগুলিই মানুষের মস্তিষ্কে একটা  স্নায়ু রাসায়নিক পদার্থ যার নাম ফেনিল ইথাইল (Fennel Ethyl) এর উপস্থিত হওয়ার জন্য হয়। এই রাসায়নিকগুলি তার সঙ্গীর ভুলের সাথে প্রেম করে এমন ব্যক্তির দ্বারা উপেক্ষা করা হয়, সে খুশি খুশি যেন প্রেমিকা বা বান্ধবীকে সর্বোচ্চ স্তরের পায়। প্রকৃতপক্ষে, এই রাসায়নিক আমাদের সকলের মস্তিষ্কের মধ্যে রয়েছে, কিন্তু প্রেমে একজন ব্যক্তির মধ্যে, এটি একটু বেশি পরিমাণে উত্পাদিত হয়। মজার ব্যাপারটি হল যে নিউরওকেমিক্যালের মাত্রা দীর্ঘ সময়ের জন্য উচ্চ স্তরে থাকে না, এবং 2-3 বছর পর এটি কমতে শুরু হয় এবং চার থেকে পাঁচ বছর পর তার প্রভাব শেষ হয়।

প্রেমের শুরুতে:

মনস্তাত্ত্বিক (Psychologist) আর্থার ওরেনের (Arthur Orenen) মতে, অন্য অনেক বিষয়ও ভালোবাসার অনুভূতি নিয়েও অনেক কিছু করে। চোখ তাদের মধ্যে অন্যতম … Oren একটি পরীক্ষা করেম, যার মধ্যে তিনি অনেক অজানা অল্পবয়সী মেয়েকে 90 মিনিটের জন্য একে অপরের সাথে যোগাযোগ করতে বলেছিলেন। এবং যে পরে 4 মিনিট জন্য, শুধু একে অপরের চোখ তাকান। এই পরীক্ষা ওরেনের অনেক লোগো এর সাথে পরীক্ষার করেছেন, বেশিরভাগ মানুষ বলেছিলেন যে তাদের চোখে তাদের দৃঢ় দেখার কারণে, তারা সামনে সামনে ব্যক্তিটিকে আকৃষ্ট করেছিল। আপনি হইত  এটি বিশ্বাস করবেন না, কিন্তু পরীক্ষা -টির 4 বছর পরে দেখা গেছে যে অনেক জন বিয়ে করেছেন এবং কিছু জন কিছু জন সম্পর্কে আছে।
এছাড়াও নাক প্রেমের মধ্যে বিশেষ ভূমিকা পালন করে। প্রতিটি মানুষের ত্বক থেকে প্রতিটি মানুষের গন্ধ উৎপন্ন হয় এই গন্ধ নাকের মাধ্যমে মস্তিষ্ক স্পর্শ এবং মস্তিষ্ক এটি । এবং যে বিশেষ অচেনা ব্যক্তির পণ্য পরীক্ষা করে। সামনে গঠন রচনা করে, আমাদের মস্তিষ্ক সিদ্ধান্ত নেয় যে ব্যক্তি আমাদের জীবন অংশীদার করতে সক্ষম নয়।

ডঃ আর্থার বলেছেন যে আকর্ষণের প্রক্রিয়াটি 80 সেকেন্ড থেকে 4 মিনিটের মধ্যে যেকোনো মানুষের মধ্যে শুরু হয়। আকর্ষণ এই প্রক্রিয়ার মধ্যে, আমাদের অবদান 55% শরীরের ভাষা এবং ব্যক্তিত্ব থেকে, কথোপকথনের  38%, এবং 7% আমরা বলছি কিভাবে দক্ষতা উপর নির্ভর করে।

হেলেন ফিশার, রাইটস ইউনিভার্সিটির লেখক "কেন আমরা বাস করি?" 
বইটির লেখক এবং তিনটি অংশে প্রেমকে বিভক্ত করেছেন।
 ১) আকর্ষণ
 ২) হৃদয়ের বাসনা (স্নেহ)
 ৩) গভীর ভালবাসা

(1)  আকর্ষণ

এটি আসলে যৌন হরমোন টেস্টোস্টেরন এস্ট্রোজেন নামক রাসায়নিক থেকে জন্ম নেয। টেষ্টস্টেরোন পুরুষদের মধ্যে এবং মহিলাদের মধ্যে সমানভাবে প্ররোচনাশীল নয়। এই রাসায়নিক আমাদের অংশীদারের সাথে সময় কাটাতে এবং তাদের সাথে শারীরিক সম্পর্ক রাখার জন্য উত্সাহ দেয়।

(2) হৃদয়ের বাসনা (স্নেহ)

এই পর্যায়ে ডোপামিন এবং নোরপাইনফ্রিন দায়ী। এই ভালোবাসার রসায়ন যার জন্য আমরা ভালোবাসাকে ভালোবাসি। ঘুম নেই, ঘুম চলে যায়, সুখ থাকেনা, এবং শুধুমাত্র বেশিরভাগ সময় আপনার প্রেমিক বা বান্ধবী সাথে থাকতে স্মৃতির মধ্যে থাকতে মন হই। এর সাথে  সেরোটনিনের সক্রিয় হয় যা আমাদের প্রেমের মধ্যে পাগল করে তোলে।

(3) গভীর ভালবাসা

এই তত্ব্যটি আসে আকর্ষণের পরে যখন সম্পর্ক একটি দীর্ঘ সময়ের জন্য থাকে। ব্যক্তি দীর্ঘক্ষণ থাকতে পারে না বেশি দুরে থেকে বা দীর্ঘ দিন দেখা না করে। কিন্তু সংযুক্তির কারণে, সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়, যা দুইজন মানুষের জীবনের বাকি অংশে একসাথে থাকার এবং পরিবারের চালানোর জন্য সাহায্য করে। এই পর্যায়ে, অক্সিটোকিন এবং ভেসোপ্রেসিন নামক 2 হরমোন মস্তিষ্কে উত্পন্ন হয়, যা আমাদের সামাজিক একীকরণে সহায়তা করে। ওয়াসোপ্রেসিন কিডনি নিয়ন্ত্রণে কাজ করে এবং পুরুষদের আক্রমন সৃষ্টি করে, যা তাদের পরিবারের প্রতিরক্ষামূলক মনোভাবের জন্য অত্যাবশ্যক।

এখন বিজ্ঞানী ও চিন্তাশীল মানুষ প্রেমের হতে পারে, কিন্তু আজকে বিশ্বাস করা হয় যে প্রেম একটি অনন্য অভিজ্ঞতা। প্রেমিক এবং প্রেমিকা বিশ্বাস করেন যে প্রেম একটি প্রকৃতি দ্বারা দেওয়া উপহার। এই ভাবে প্রেম প্রেমীদের জন্য শুধু ভালবাসা … আর ভালবাসা…………..

বাকিদের সাথে শেয়ার করুন
  • 66
    Shares
  • 66
    Shares